বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ছাত্রদল নেতার গুদামে সাড়ে ১৭ লাখ টাকার ভারতীয় কম্বল-সিগারেট যে ১২ নির্দেশনা দিলেন প্রধান বিচারপতি ওবায়দুল কাদের আসেন, আমার বাসায় আসেন: মির্জা ফখরুল পিআইবির মহাপরিচালক হলেন ফারুক ওয়াসিফ চাকরির বয়সসীমা ৩৫ চান প্রশাসন ক্যাডাররা, জনপ্রশাসনকে জানাল মন্ত্রিপরিষদ বিভাগ বন্যা দেখতে গিয়ে নদীতে পড়ে গেলেন দুই এমপি ফ্যাসিবাদে জড়িত কবি, সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বদের আইনের আওতায় আনা হবে গণহত্যায় উসকানিদাতা কবি-সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে : নাহিদ ইসলাম সেনাবাহিনীর ম্যাজিস্ট্রেসি ক্ষমতার সুফল পাবে জনগণ : স্বরাষ্ট্র উপদেষ্টা আমরা সরকারকে সময় দিতে চাই : মির্জা ফখরুল
তুর্কি-সিরিয়া সীমান্তে উত্তেজনা হ্রাসের যুক্তরাষ্ট্রের আহ্বান ব্যর্থ

তুর্কি-সিরিয়া সীমান্তে উত্তেজনা হ্রাসের যুক্তরাষ্ট্রের আহ্বান ব্যর্থ

স্বদেশ ডেস্ক:

সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্ক এবং কুর্দি যোদ্ধাদের মধ্যে উত্তেজনা কমানোর জন্য যুক্তরাষ্ট্রের প্রচেষ্টা তেমন কোনো প্রভাব ফেলেছে বলে মনে হচ্ছে না। এই সংঘাত শুধুমাত্র ইসলামিক স্টেট সন্ত্রাসী গোষ্ঠীকে উপকৃত করবে- যুক্তরাষ্ট্রের এমন সতর্কতা সত্ত্বেও উভয় পক্ষই পিছু হটতে অস্বীকার করেছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা এবং সামরিক কর্মকর্তারা বলেন, তারা ন্যাটো মিত্র তুরস্ক এবং আইএস-এর বিরুদ্ধে লড়াইয়ের মূল অংশীদার কুর্দি-নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ)-এর সাথে বিরামহীন যোগাযোগ রেখেছে, কিন্তু এখন পর্যন্ত কোনো লাভ হয়নি।

বারবার অনুরোধ করা সত্ত্বেও তুরস্ক এবং এসডিএফ উভয়ই মঙ্গলবার ইঙ্গিত দিয়েছে যে, তারা সংঘাত বৃদ্ধির জন্য প্রস্তুত হচ্ছে। তুরস্কের কর্মকর্তারা এই ব্যাপারে অনড় যে, এসডিএফ-কে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে মিত্র নয়, বরং তুরস্ক-ভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠী কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) একটি সম্প্রসারণ হিসেবে দেখা হবে।

তুরস্ক এই মাসের শুরুতে সিরিয়া এবং ইরাকে কুর্দি লক্ষ্যবস্তুর ওপর ধারাবাহিক বিমান হামলা চালায়। তারা এটিকে অপারেশন ক্ল-সোর্ড বলে অভিহিত করেছে। তারা বলেছে, ইস্তাম্বুলে ১৩ নভেম্বরে সংঘটিত বোমা হামলার প্রতিশোধে তারা এই অভিযান চালায়। ইস্তাম্বুলে ওই হামলায় আটজন নিহত এবং আরো ১২ জনের মতো আহত হয়।

এসডিএফ সন্ত্রাসী হামলার সাথে তাদের কোনো প্রকারের সম্পৃক্ততার কথা অস্বীকার করেছে। তাদের দাবি, বর্তমানে তুরস্কের হেফাজতে থাকা সন্দেহভাজনদের আইএসের সাথে সংযোগ রয়েছে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট নিশ্চিত করে যে, আইএস-বিরোধী মিশনগুলো আর এসডিএফ-এর অগ্রাধিকারে নেই। এবং ওয়াশিংটনে পেন্টাগন বলেছে, সন্ত্রাসী গোষ্ঠীর অবশিষ্টদেরকে খুঁজে বের করার লক্ষ্যে যে টহল তার সংখ্যা কমিয়ে আনা হচ্ছে।

সূত্র : ভয়েস অফ আমেরিকা

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877